21 October, 2014

ফটোসপে বিভিন্ন ছবির মাপ জেনে নিন।আর ছবি প্রিন্ট করুন নিজের ইচ্ছে মতো।

প্রিয় ভাইয়েরা কেমন আছেন সবাই আশা করি সবাই ভালো আছেন। আজকে আমি যে টিপসটি শেয়ার করব তাহলো ফটোশপে Crop tool টি নিয়ে। যারা জানেন ভালো কথাআর যারা জানেনা, যারা ফটোশপ নতুন শিখছেন, যারা নিজের ছবি নিজেই এডিট করে ল্যাবে প্রিন্ট করার
ইচ্ছে আছে তাদের জন্যেই আমার এই টিউন। আমরা যখন ফটোশপে ছবির কাজ করি তার প্রথম ধাপ হলো ছবি সাইজ নির্ধারন যদিও এই কাজটা ল্যাবের লোক করে থাকে তারপরও জানতে অসুবিধা কি আপনি যেমন শিখবেন তেমনি  খরচও কম হতে পারে দি ল্যাবে নিয়মিত প্রিন্ট করান যদি আপনি বাসা থেকে ছবির কাজ করে ল্যাবে নিয়ে যান তাহলে আপনার কাছ থেকে প্রতিছবি থেকে ২ টাকা করে কম রাখবে।

এতকথার দরকার নাই চলুন কাজের কথায় আসি। Crop tool টি দিয়ে PP, 3R, 4R, 5R, 8R, 10R Crop অপশন বক্সে সবসময়ের জন্য সেভ রাখতে পারেন। যখন ছবির সাইজ করবেন তখন ক্রোপ অপশন বক্সে ক্লিক করলে আপনার কাঙ্খিত সাইজটি পেয়ে যাবেন। নতুন করে সাইজ দিয়ে নতুন ডকুমেন্ট ওপেন করার প্রয়োজন হবে না।
***** মনে রাখবেন ফটোশপ ইনষ্টল করার পর ক্রোপ টুলস অপশন বক্সে ডিফল্ট কিছু টুলস দেয়া আছ প্রত্যেকটার উপর মাউসের রাইট বাটন ক্লিক করে ডিলিট করে দিন মানে আগে ঘর পরিস্কার করুন তারপর আপনার বানানো নতুন সাইজ গুলো সেভ করবেন।
চিত্র -১ দেখুন ডিটেইল আছে লাল চিহ্নিত ক্রোপ টুলটি সিলেক্ট করুন চিত্রে দেখুন অনেক গুলো সাইজ দেওয়া আছে তার মধ্যে পাসপোর্ট সাইজটা দেখেন- ওয়াইড-1.573in এবং হাইট-1.97in এবং রেজুলেশন সব সময় যে কোন ছবির ক্ষেত্রে 300 রাখবেন। in মানে ইঞ্চি।


চিত্র-   লাল চিহ্নিত ক্রোপ অপশনে ক্লিক করুন এবার লাল চিহ্নিত ক্লিক করুন নিউ টুলস প্রিসেট নামে উইনডো পাবেন লাল চিহ্নিত , এখানে আপনার সাইজের নাম দিন যেমন আমি পাসপোটের জন্যে পাসপোর্ট দিয়েছি পিপি দিতে পারেন এবার ওকে ক্লিক করুন ব্লু চিহ্নিত স্থান টি ক্রোপ টুলস অপশন বক্স, এখানে দেখবেন আপনার দেয়া সাইজের নাম টি সেভ হয়েছে এভাবে 3R ক্ষেত্রে ওয়াইড-3.5in   হাইট-5in রেজুলেশন 300 রেখে একই পদ্ধতি অনুসরন করুন এবং এর নাম দিন 3R ওকে দিন দেখেন সাইজ টি ক্রোপঅপশন বক্সে সেভ হয়ে গেছে এভাবে সব গুলো সেভ করে রাখেন আর কষ্ট করতে হবে না।

এবার যেকোন একটি ছবি ওপেন করুন ধরুন আপনি ক্যামেরা দিয়ে ছবি তুলেছেন এটাকে পাসপোর্ট সাইজ দিবেন তাহলে ক্রোপটুলস টি সিলেক্ট করুন ক্রোপ অপশনে যান দেখনে পাসপোর্ট নামে একটি সাইজ আছে তাতে ডাবল ক্লিক করুন এবার ছবির বাম দিকের উপর কোনা থেকে ডান দিকেরে নিচের কোনায় মাউস দিয়ে ড্রাক করুন এবার কীবোর্ডের এ্যারো কী দিয়ে ডানে বামে উপর নীচ করে ভালো ভাবে সেট করুন তারপর ওকে দিন দেখেন আপনার পিপি সাইজটি পেয়ে যাবেন নিচের চিত্র থেকে দেখুন।


আর ল্যাব থেকে ছবি প্রিন্ট করতে হলে অবশ্যই নিচের নিয়মে করবে তাহলে খরচ কম হবে। প্রথমে ফাইল থেকে নতুন 

4R সাইজের একটা পেজ নিয়ে move টুল দিয়ে এভাবে করে নিবেন। নিচে দেখুন।


ভালো লাগলে অবশ্যই মন্তব্য করবেন এবং এখানে লাইক ‍দিবেন।আর কোন সমস্যা হলে অবশ্যই জানাবেন
ফেসবুকে আমি।অল্লাহ হফেজ।

  • 7Blogger Comment
  • Facebook Comment

7 Comments

ব্লগের পোষ্ট সমুহ ভালো লাগলে অবশ্যই মন্তব্য করে জানাবেন।আপনার মূল্যবান মন্তব্যের মাধ্যমে একজন টিউনার ভালো কিছু লেখার উৎসাহ পাবে। আর অবশ্যই বাজে মন্তব্য করবেন না।