26 October, 2014

Facebook নিয়ে কিছু কথা । ( জেনে রাখা ভালো )

...পরম করুণাময় আল্লাহের নামে শুরু করছি...
সামাজিক যোগাযোগের চরম একটি ডিজিটাল মাধ্যম। এর যেমন ভালো ব্যবহার আছে , তেমনি অপব্যবহারও আছে । যে যেভাবে ব্যবহার করে শান্তি পায় । তবে আমি চেষ্টা করে এর সুব্যবহার করতে । আর সেই সাথে আশা করব আমার ভালো বন্ধুরাও এটাই করবে । একসময় মোবাইল ছাড়াও মানুষ চলতে
পেরেছে । কিন্তু দিন দিন মোবাইলের ব্যবহার বেড়ে যাওয়ায় এর ব্যবহার কারিও বেড়ে গেছে । এখন ৫-৬ বছেরের ছোট বাচ্চারাও
মোবাইল ফোন ব্যবহার করছে । তেমনি ফেইসবুকও এখন ছোট বড় সবাই ব্যবহার করছে । কিন্তু লক্ষ্য করা যায় এর পজেটিভ ব্যবহার এর চেয়ে নেগেটিভ ব্যবহারই বেশি হচ্ছে । কিন্তু একটা কথা আছে-
"  নিজে ভালো হলে জগত ভালো ।" আমরা নিজেরাই যদি এর ভালো ব্যবহার করি তাহলে আমাদের দেখা- দেখি আমাদের ছোট-ভাই বোন ও বন্ধুরা নিশ্চয়ই তাই করবে । যেমন কিছু দিন আগে দৈনিক প্রথম আলোয় পড়েছিলাম -"বদলে যাও, বদলে দাও ।"

বাইরের দেশ গুলোর পোষ্ট যদি আমরা লক্ষ্য করি তাহলে দেখি তাদের পোস্টে মুহূর্তেই শতাধিক লাইক ও কমেন্ট পরে যায় , কিন্তু আমাদের তা হয় না কেন? । এবার আসি কিভাবে আমরা একটি সুন্দর কমিউনিটি গড়ে তুলতে পারি এই ফেইসবুকের মাধ্যমে -
* সব সময়ই যে ঘম্ভির পোস্ট করতে হবে এমনটি নয় । চেস্টা করুন পাশাপাশি কিছু গল্প কবিতা পোস্ট করতে ।
* চেস্টা করুন সবার সাথে ভালো ব্যবহার করতে । (ব্যবহারেই বংসের পরিচয়।)
* চেষ্টা করুন নিজেকে অন্যদের থেকে আলাদা ও রুচিশীল ভাবে উপস্থাপন করতে ।
* কোন ছবি বা, পোস্ট আপডেট দেবার পর পারসোনাল ম্যাসেজে কারো কাছে লাইক চাবেন না । এতে করে আপনার পোস্টে হয় তো লাইক বাড়বে কিন্তু একবার ভেবে দেখেছেন - এতে করে আপনি কতটা ছোট বলে বিবেচিত হউন আপানর সেই ম্যাসেজ গ্রহণ কারির কাছে!
* প্রয়োজনে নিজের এলাকার বা, স্কুল- কলেজের সকলকে ফ্রেন্ড লিস্টে এড করতে পারেন । এতে করে আপনার একটি সুন্দর ও শক্তিশালী কনিউনিটি গড়ে উথবে ।
* সব সময় চেস্টা করুন কোন নতুন পোস্ট করতে ।
* শুধু সুন্দর সুন্দর কোন পোস্ট লিখলেই জনপ্রিয় হওয়া যায় না । যেকোন নতুন পোস্ট দেখলে তা এড়িয়ে যাবেন না, বরং লাইক বা কমেন্ট মেরে দিন । এতে আপনার Profile এর SEO Strong হবে ।
* কেউ কোন সুন্দর পোস্ট করলে তা ভালো লাগলে কপি না করে শেয়ার করুন ।  এতে করে আপনার মান ঠিক থাকবে । কিন্তু আপনি যদি কোন পোস্ট কপি পেস্ট করেন তাহলে আপনার মান ক্ষুণ্ণ হবার সম্ভাবনা থাকবে । তাছাড়া যে পোষ্ট টি কষ্ট করে লিখেছে সেও মনে কষ্ট পাবে এবং আপনার সম্পর্কে একটা ধারনা হবে যে আপনি নিজে থেকে কিছু লিখতে পারেন না ।
* আসলে নিজে থেকে কোন পোস্ট করলে সেটা খারাপ লাগলেও আপনি গর্বিত । কেননা আপনি খেটে কিছু করেছেন, যা চুরি করা থেকে ভালো ।
* চেষ্টা করবেন সকলে সকলের পোস্টে লাইক কমেন্ট করতে ।
জানিনা কতটুকু বলতে সক্ষম হয়েছি । তবুও চেষ্টা করলাম ভুল হলে ক্ষমা চেয়ে নিচ্ছি ।
আর ,
ভালো লাগলে কি করতে হবে - তা নিশ্চয়ই বলে দিতে হবে না!
  • 0Blogger Comment
  • Facebook Comment