04 October, 2015

কিভাবে মাইক্রোসফট অফিস ওয়ার্ড দিয়ে Fillable Form তৈরী করা যায়

আসসালামু আলাইকুম। আশাকরি সবাই ভালোই আছেন আমিও আপনাদের দোয়ায় ও আল্লাহর রহমতে ভালোই আছি।
অনেকদিন ধরে কোন কিছু নিয়ে টিউন করা হয় না তাই ভাবলাম কিছু একটা লিখি। যা হউক কাজের কথায় আসা যাক আজ আমি আপনাদের দেখাবো কিভাবে মাইক্রোসফট অফিস ওয়ার্ড দিয়ে Fillable Form তৈরী করা যায়। প্রথমেই এখান থেকে ডেমো দেখে নিন।
প্রথমে মাইক্রোসফট অফিস ওয়ার্ড open করুন। তারপর File থেকে Option এ ক্লিক করুন, বুঝতে সমস্যা হলে নিচের চিত্র দেখুন।

তাহলে এই রকম আসবে।

এখান থেকে বাম পাশে Customize Ribbon এ ক্লিক করুন এবং ডান পাশে Main tabs থেকে “Developer”  এ টিক দিন এবং “OK”  করে বেরিয়ে আসুন।
এখন আপনার নিজের মতো করে একটা ফরম তৈরী করুন, অর্থাৎ যে ভাবে একটি CV তৈরী করা হয়, সে রকম একটা তৈরী করুন এবং ডান পাশে ফাকা রাখুন। অর্থাৎ নাম, পিতার নাম, মাতার নাম, ঠিকান ইত্যাদি দিয়ে।
এখন মেনু বার থেকে “Developer”  এ ক্লিক করুন। এখোন যেখানে প্রার্থীকে পূরন করতে দিতে চান কার্সর রাখুন এবং চিত্রে দেখানো স্থানে ক্লিক করুন পরপর।
এই ভাবে প্রত্যেকটা ঠিক করে নিন, এবং ওখানে বিভিন্ন অপশন পাবেন প্রয়োজন অনুযায়ী ব্যবহার করতে পারবেন।যেমন ড্রপডাউন মেনু, টিক মার্ক ইত্যাদি।
এবার আমরা ফাইলটি পাসওয়ার্ড প্রোটেক্ট করবো, এই জন্য মেনু বার থেকে Restrict Editing এ ক্লিক করুন।
তাহলে ডান সাইডে এই রকম সাইড বার আসবে
বক্সের ভেতর যেরকম আছে সেইভাবে সেটিং করুন এবং Yes Start Inforcing Prootection এ ক্লিক করুন।
তাহলে দুই বার পাসওয়ার্ড চাইবে, পাসওয়ার্ড দিয়ে ওকে করুন এবং সেভ করুন।
ব্যাস আপনার কাজ শেষ।
এখন আমি যেটা তৈরী করলাম সেটা দেখুন এখান থেকে ।আমার মনে হয় আমি ঠিক মত বুঝাতে পারিনি তাই কারও যদি কোন সমস্যা থাকে তাহলে মন্তব্য করবেন, আশাকরি সাহায্য করার চেষ্টা করবো।

বি:দ্র: এই টিউনটা মাইক্রোসফট ওফিস ওয়ার্ড 2013 তে করা, ওফিস 2010 ও 2007 এ একই রকম পরীক্ষিত অন্য কোন ভার্শনে কাজ করবে কি না জানি না।

ভালো লাগলে এখানে একটা লাইক দিয়েন।
  • 1Blogger Comment
  • Facebook Comment

1 Comment

  1. ভাইয়া আপনার পাস্ব্যার্ড টা দিন

    ReplyDelete

ব্লগের পোষ্ট সমুহ ভালো লাগলে অবশ্যই মন্তব্য করে জানাবেন।আপনার মূল্যবান মন্তব্যের মাধ্যমে একজন টিউনার ভালো কিছু লেখার উৎসাহ পাবে। আর অবশ্যই বাজে মন্তব্য করবেন না।